pm vishwakarma yojona

PM Vishwakarma Kaushal Samman Yojona: Skill Development Revolution in Bengali.

ভূমিকা: (INTRODUCTION)

ভারতীয় কর্মশক্তির একটি উল্লেখযোগ্য অংশ অর্থনীতি কারিগর এবং কারিগর যারা সঙ্গে কাজ করে গঠিত তাদের হাত এবং সরঞ্জাম, সাধারণত স্ব-নিযুক্ত এবং হয় সাধারণত অনানুষ্ঠানিক বা অসংগঠিত একটি অংশ হিসাবে বিবেচিত অর্থনীতির খাত। ঐতিহ্যবাহী এসব কারিগর ও কারিগরদের ‘বিশ্বকর্মা’ বলা হয় এবং নিযুক্ত করা হয় কামার, স্বর্ণকার, কুমোর ইত্যাদি পেশায়, ছুতার, ভাস্কর ইত্যাদি এই দক্ষতা বা পেশা গুরু-শিষ্য অনুসরণ করে প্রজন্ম থেকে প্রজন্মান্তরে চলে গেছে ঐতিহ্যগত প্রশিক্ষণের মডেল, উভয় পরিবারের মধ্যে |

উপরের পটভূমিতে, ‘PM’ নামে একটি নতুন স্কিম বিশ্বকর্মা’, এর লক্ষ্য গুণমানের পাশাপাশি নাগালের উন্নতি করা কারিগর এবং কারিগরদের পণ্য এবং পরিষেবা এবং বিশ্বকর্মাদের গার্হস্থ্যের সাথে একীভূত করা নিশ্চিত করুন এবং গ্লোবাল ভ্যালু চেইন। অফার করা এই স্কিমের লক্ষ্য বিশ্বকর্মাদের জন্য সামগ্রিক এন্ড-টু-এন্ড সমর্থন, অর্থাৎ কারিগর এবং কারিগরদের, যাতে তারা মান বাড়াতে সক্ষম হয় তাদের নিজ নিজ ব্যবসায় চেইন. এটি একটি গুণগত পরিবর্তন আনবে যেভাবে এই পেশাগুলি কারিগরদের দ্বারা অনুশীলন করা.

পিএম বিশ্বকর্মাকে কেন্দ্রীয় হিসাবে বাস্তবায়িত করা হবে সেক্টর স্কিম, সম্পূর্ণরূপে ভারত সরকার দ্বারা অর্থায়ন, সঙ্গে 13,000 কোটি রুপি প্রাথমিক ব্যয় স্কিমটি যৌথভাবে বাস্তবায়ন করবে ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগ মন্ত্রণালয় (MoMSME),দক্ষতা উন্নয়ন ও উদ্যোক্তা মন্ত্রণালয়(MSDE) এবং আর্থিক পরিষেবা বিভাগ (DFS),অর্থ মন্ত্রণালয় (MoF), ভারত সরকার।

PM বিশ্বকর্মা প্রাথমিকভাবে পাঁচবছর জন্য বাস্তবায়ন করা হবে 2027-28 পর্যন্ত বছর.

পন্থা: (APPROCH)

এই স্কিমটির লক্ষ্য হল বিভিন্ন সুবিধা প্রদান করা বিশ্বকর্মা, যারা হয় স্ব-নিযুক্ত বা সেটআপ করতে চান তাদের নিজস্ব ছোট-বড় উদ্যোগ। এর মাধ্যমে সহায়তা প্রদান করা হয় এই ধরনের সুবিধাভোগীদের জন্য এই স্কিম শুধুমাত্র অবদান রাখবে না সাংস্কৃতিক চর্চা, প্রজন্মের দক্ষতা এবং সংরক্ষণ গুরু-শিষ্য পরম্পরা কিন্তু একটি পরিচয় প্রদান করবে এবং তাদের স্বীকৃতি।

স্কিমটি এন্ড-টু-এন্ড হোলিস্টিক প্রদানের পরিকল্পনা করে কারিগর এবং কারিগরদের তাদের নিজ নিজ ব্যবসার জন্য সমর্থন। স্কিম বাস্তবায়নের মাধ্যমে এমনটাই আশা করা হচ্ছে সুবিধাভোগী যারা বর্তমানে উদ্যোক্তা হিসেবে কাজ করছেন অসংগঠিত ক্ষেত্র তাদের স্কেল আপ করতে সক্ষম হবে অপারেশন, তাদের সরঞ্জাম এবং ব্যবসার আধুনিকীকরণ/আপগ্রেড, এবং উদ্যোক্তা হিসাবে আনুষ্ঠানিক অর্থনীতিতে প্রবেশ করুন এবং অবদান রাখুন জাতি গঠনের বৃহত্তর লক্ষ্যে.স্কিমটি গ্রামীণ ও শহরাঞ্চলে চালু করা হবে পর্যায়ক্রমে জেলাগুলিকে সম্পৃক্ত করার উপর ফোকাস সহ।

এই কর্মসূচির লক্ষ্য মহিলাদের এবং তফসিলি জাতি এবং তফসিলি উপজাতির মতো অনুন্নত বা প্রান্তিক গোষ্ঠীর সদস্যদের ক্ষমতায়ন করা।উপজাতি, ওবিসি, বিশেষভাবে সক্ষম, ট্রান্সজেন্ডার, এনইআর রাজ্যের বাসিন্দা, দ্বীপ অঞ্চল এবং পার্বত্য অঞ্চল।

বীমা, পেনশন এবং স্বাস্থ্য পরিকল্পনার সুবিধাগুলি ব্যবহার করার জন্য সচেতনতার প্রচার প্রধানমন্ত্রী বিশ্বকর্মার মৃত্যুদন্ড জুড়ে হবে। সেখানে হবে প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বিমা যোজনা, প্রধানমন্ত্রী নিরাপত্তা বিমা যোজনা, অটল পেনশন যোজনা, এবং প্রধানমন্ত্রী শ্রম যোগী মান-সহ ভারত সরকার এবং রাজ্য সরকারের বিভিন্ন কর্মসূচির অধীনে সামাজিক নিরাপত্তা সুবিধার প্রাপ্যতা সম্পর্কে উপকারভোগীদের জ্ঞান বাড়ানোর জন্য তৈরি করা হয়েছে। ধন যোজনা। এটা প্রত্যাশিত যে PM বিশ্বকর্মার প্রাপকদের মধ্যে অনেকেই এই সুবিধাগুলো নেবেন।

স্কিমটির বাস্তবায়নের স্থাপত্য হবে সহযোগিতামূলক প্রকৃতির এবং এতে বহু-স্তরের সহযোগিতা অন্তর্ভুক্ত থাকবে।

ব্যবসার কভারেজ: ( Coverage of Trades)

প্রধানমন্ত্রী বিশ্বকর্মা প্রথমে নিম্নলিখিত ঐতিহ্যবাহী ব্যবসাগুলিকে কভার করবেন যাতে কারিগর এবং কারিগরদের সাহায্য করার জন্য যারা তাদের অনুশীলন করে।

carpenter

কাঠমিস্ত্রি:

স্বাধীন শিল্পী এবং কারিগর যারা জীবিকার জন্য তাদের হাত এবং সরঞ্জাম দিয়ে জিনিস তৈরি করে কাঠের জিনিসপত্র উৎপাদন করা বা কাঠের জিনিসপত্র সংশোধন বা মেরামত করা একটি ঐতিহ্যবাহী বা অসংগঠিত শিল্প।

নৌকা নির্মাতা:

কারিগর এবং কারিগর যারা স্ব-নিযুক্ত এবং তাদের হাত এবং সরঞ্জামগুলি তৈরি করতে, একত্রিত করতে বা ব্যবহার করে অসংগঠিত সেক্টরে, কাঠের নৌকাগুলি সংশোধন করা হয় এবং/অথবা মেরামত করা হয়।

armourer

আর্মারার:

স্ব-নিযুক্ত শিল্পী এবং কারিগর যারা বিভিন্ন ধরণের জন্য পরিষেবা তৈরি করে, ঠিক করে বা প্রদান করে তলোয়ার, ঢাল, ছুরি, হেলমেট এবং অন্যান্য অস্ত্র অসংগঠিত ক্ষেত্রের ঐতিহ্যবাহী হাতিয়ার দিয়ে হাতে তৈরি করা হয়।

কামার:

কারিগর এবং কারিগর যারা নিজেরাই কাজ করে, যেমন তাম্রশিল্প, কামার এবং অসংগঠিত ক্ষেত্রে, ব্রোঞ্জস্মিথরা তাদের হাত এবং সরঞ্জাম ব্যবহার করে লোহা, তামা, পিতল বা ব্রোঞ্জের মতো ধাতুগুলিকে গরম, বাঁকানো, হাতুড়ি ইত্যাদির মাধ্যমে পছন্দসই আকার এবং আকারে তৈরি করে।

হাতুড়ি এবং টুল কিট মেকার:

স্বাধীন শিল্পী এবং কারিগর যারা তাদের হাত এবং সরঞ্জাম ব্যবহার করে ধাতু নকল করে অসংগঠিত ক্ষেত্রে, হাতুড়ির মতো সরঞ্জামগুলি লোহা থেকে তৈরি করা হয় যাকে উত্তপ্ত, বাঁকানো, হাতুড়ি এবং অন্যান্য প্রক্রিয়াগুলিকে পছন্দসই আকার এবং আকার দেওয়ার জন্য।

লকস্মিথ:

স্ব-নিযুক্ত শিল্পী এবং কারিগর যারা রাস্তার ধারের সাধারণ কিয়স্কের বাইরে কাজ করে বা রাস্তায় ঘুরে বেড়ায় অসংগঠিত খাত হাত এবং প্রচলিত যন্ত্র যেমন কাটার, হাতুড়ি, সুই, থ্রেড ইত্যাদি ব্যবহার করে তালা তৈরি, ইনস্টল এবং মেরামত করতে।

ভাস্কর (মূর্তিকর,স্টোন কার্ভার),স্টোন ব্রেকার:

শিল্পী বা মূর্তিকার, স্ব-নিযুক্ত শিল্পী এবং কারিগর যারা তাদের সাথে সহযোগিতা করে অসংগঠিত ক্ষেত্রে, লোকেরা ত্রিমাত্রিক শিল্পকর্মে পাথর খোদাই, ভাঙা বা আকার দেওয়ার জন্য তাদের হাত এবং সরঞ্জাম ব্যবহার করে।

স্বর্ণকার(সোনার):

সিলভারমিথ এবং স্বর্ণকার যারা নিজেদের জন্য কাজ করে তারাই শিল্পী ও কারিগর অসংগঠিত ক্ষেত্রে, লোকেরা তাদের হাত এবং সরঞ্জাম ব্যবহার করে সোনা এবং অন্যান্য মূল্যবান ধাতু থেকে বিস্তৃত গয়না এবং অলঙ্কার তৈরি করে।

কুমার(কুমহার):

মাটির পাত্র স্বাধীন শিল্পী এবং কারিগররা তাদের হাত এবং দক্ষতা ব্যবহার করে তৈরি করেন।অসংগঠিত খাত একটি চাকায় কাদামাটি তৈরি করে এবং প্রচলিত কৌশল ব্যবহার করে একটি ভাটিতে বেক করে আইটেম উত্পাদন করে।

মুচি(চর্মকার)/জুতা/পাদুকা কারিগর:

স্ব-নিযুক্ত কারিগর যারা রাস্তার পাশের ছোট দোকান থেকে কাজ করে বা রাস্তায় ঘুরে বেড়ায় এবং তাদের হাত ব্যবহার করে এবং কাটার, হাতুড়ি, সুই এবং থ্রেড সহ প্রচলিত যন্ত্র ব্যবহার করে পাদুকা তৈরি, মেরামত, পুনরুদ্ধার এবং সংশোধন করা হয়।

মাসোস(রাজ মিস্ত্রি):

রাজমিস্ত্রি হল শিল্পী এবং কারিগর যারা তাদের হাত এবং সরঞ্জাম দিয়ে কাজ করে।অসংগঠিত ক্ষেত্রে ইট বা ব্লক নির্মাণ, প্লাস্টারিং, সিমেন্টের কাজ, ওয়াটার প্রুফিং ইত্যাদি। এই কারিগরদের রাজমিস্ত্রীও বলা হয়।

ঝুড়ি/মাদুর/ঝাড়ু মেকার/কয়ার ওয়েভার:

স্ব-নিযুক্ত শিল্পী এবং কারিগররা ঝুড়ি প্রস্তুতকারক হিসাবে পরিচিত, যাতে নমনীয় উপকরণ বুনে থাকে অসংগঠিত ক্ষেত্রে অনেক ঝুড়ি তৈরি করুন।রাজমিস্ত্রি হল শিল্পী এবং কারিগর যারা অসংগঠিত ক্ষেত্রে কাজ করে এবং ইট বা ব্লক থেকে কাঠামো তৈরি করা, প্লাস্টার করা, সিমেন্ট মেশানো এবং ওয়াটার প্রুফিংয়ের মতো কাজগুলি সম্পূর্ণ করতে তাদের হাত ও সরঞ্জাম ব্যবহার করে। এই কারিগরদের রাজমিস্ত্রীও বলা হয়।ম্যাট মেকার/কয়ার উইভাররা হলেন স্বাধীন শিল্পী এবং কারিগর যারা ঝুড়ি, মাদুর এবং অন্যান্য জিনিস তৈরি করতে কয়ার এবং বাঁশের মতো উপকরণ বুনেন।ঝাড়ু প্রস্তুতকারীরা হলেন স্বাধীন শিল্পী এবং কারিগর যারা কাঠের হাতল, কাঁচি এবং ছুরির মতো সরঞ্জাম ব্যবহার করে বিভিন্ন ঘাস এবং গাছপালা যেমন নারিকেল থেকে নেওয়া ব্রিসলস তৈরি করে ঝাড়ু তৈরি করেন।

পুতুল এবং খেলনা মেকার(প্রচলিত):

ঐতিহ্যবাহী পুতুল এবং খেলনা নির্মাতারা স্বাধীন শিল্পী এবং কারিগর যারা তাদের নিজস্ব সরঞ্জাম এবং উপকরণ ব্যবহার করে।উল, থ্রেড, তুলা, কাঠ এবং অন্যান্য উপকরণ ব্যবহার করে পুতুল এবং খেলনা তৈরি করতে হাত এবং সরঞ্জাম ব্যবহার করা হয়।

নাপিত (সেলাই):

স্ব-নিযুক্ত কারিগর এবং শিল্পী যারা তাদের হাত এবং সরঞ্জামগুলি যেমন কাঁচি, ছুরি ব্যবহার করে,চিরুনি, শেভিং পণ্য এবং অন্যান্য আইটেম ব্যক্তিদের সাজসজ্জা পরিষেবা, বিশেষ করে চুল কাটা এবং শেভ করার জন্য।

মালামেকার(হাঁটা):

স্বাধীন কারিগররা তাদের হাত ব্যবহার করে তৈরি চমত্কার মালা তৈরি করে আচার, সাংস্কৃতিক উদযাপন বা আনুষ্ঠানিক অনুষ্ঠানের জন্য ফুল, পাতা বা অন্যান্য সাজসজ্জা। বিভিন্ন সাংস্কৃতিক, ধর্মীয়, বা উত্সব অনুষ্ঠানের জন্য মনোরম এবং সুগন্ধযুক্ত সাজসজ্জা তৈরি করতে তারা শ্রমসাধ্যভাবে এই উপাদানগুলিকে একত্রে সাজান এবং সংযুক্ত করে, ঘন ঘন একাধিক রঙ এবং টেক্সচার ব্যবহার করে।

ধোপা(ধোয়াই):

স্বাধীন শিল্পী এবং কারিগর যারা তাদের হাত ব্যবহার করে যেমন পণ্য এবং পরিষেবা তৈরি করতে মানুষের পোশাক ধোয়া এবং ইস্ত্রি করা হয়। অসংগঠিত ক্ষেত্রে, তারা সাধারণত হাত ধোয়ার পদ্ধতি, আঞ্চলিক সাবান, “থাপি” নামক কাঠের লাঠি এবং কয়লা দ্বারা চালিত লোহা ব্যবহার করে।

দর্জি(দরজি):

স্বাধীন শিল্পী এবং কারিগর যারা তাদের হাত দিয়ে জিনিস তৈরি করতে সেলাই মেশিন ব্যবহার করে,কাঁচি, বোতাম, উপকরণ, থ্রেড, সূঁচ ইত্যাদির মতো সরঞ্জামগুলি অসংগঠিত ক্ষেত্রে বিভিন্ন ধরণের পোশাক এবং পোশাক সেলাই এবং পরিবর্তন করতে ব্যবহৃত হয়।

মাছ ধরার জালমেকার:

কারিগর যারা স্ব-নিযুক্ত এবং অসংগঠিত ক্ষেত্রে তাদের হাত ব্যবহার করে মাছ ধরার জাল বিভিন্ন উপকরণ দিয়ে তৈরি, যেমন দড়ি, সুতা বা থ্রেড। তারা মাছ এবং অন্যান্য জলজ প্রজাতি সংগ্রহের জন্য মজবুত এবং দীর্ঘস্থায়ী তা নিশ্চিত করার জন্য প্রচলিত পদ্ধতি বা অত্যাধুনিক গিয়ার ব্যবহার করে নির্দিষ্ট আকার এবং আকারে জাল বুনে এবং বাঁধে।

Benefits under PM Vishwakarma:( পিএম বিশ্বকর্মার অধীনে সুবিধা)

প্রধানমন্ত্রী বিশ্বকর্মা একটি সামগ্রিক স্কিম যা প্রদান করার পরিকল্পনা করে মাধ্যমে কারিগর এবং কারিগরদের শেষ থেকে শেষ সমর্থন নিম্নলিখিত উপাদান:

  • স্বীকৃতি: পিএম বিশ্বকর্মা সার্টিফিকেট এবং আইডি কার্ড(PM Vishwakarma Certificate and ID Card)
  •  স্কিল আপগ্রেডেশন(Skill Upgradation)
  •  টুলকিট ইনসেনটিভ
  •  ক্রেডিট সমর্থন
  • ডিজিটাল লেনদেনের জন্য প্রণোদনা
  • মার্কেটিং সাপোর্ট

PM Vishwakarma Certificate and ID Card

কারিগর ও কারিগররা প্রধানমন্ত্রী বিশ্বকর্মাকে গ্রহণ করবেন সার্টিফিকেট এবং পিএম বিশ্বকর্মা আইডি কার্ড। একটি অনন্য ডিজিটাল সংখ্যা তৈরি করা হবে এবং শংসাপত্রে প্রতিফলিত হবে এবং আইডি কার্ড। শংসাপত্রটি আবেদনকারীকে সক্ষম করবে বিশ্বকর্মা হিসাবে স্বীকৃতি এবং তাকে তৈরি করবে স্কিমের অধীনে সমস্ত সুবিধা পাওয়ার যোগ্য। প্রধানমন্ত্রী বিশ্বকর্মা সার্টিফিকেট ও আইডি কার্ড প্রদান করা হবে ডিজিটালভাবে সেইসাথে ফিজিক্যাল আকারে সুবিধাভোগীদের কাছে।

Skill Upgradation

প্রধানমন্ত্রী বিশ্বকর্মার অধীনে দক্ষতার হস্তক্ষেপের লক্ষ্য ঐতিহ্যবাহী কারিগরদের সক্ষমতা বৃদ্ধি করা এবং কারিগর, যারা হাত দিয়ে কাজ করছে এবং প্রজন্মের জন্য ঐতিহ্যগত সরঞ্জাম। এই হস্তক্ষেপ গঠিত তিনটি উপাদান: দক্ষতা মূল্যায়ন, মৌলিক প্রশিক্ষণ এবং উন্নত প্রশিক্ষণ. দক্ষতা আপগ্রেডেশন আধুনিক এমবেড হবে সরঞ্জাম, নকশা উপাদান এবং সেক্টর মান সঙ্গে একীকরণ ডোমেইন দক্ষতার মূল উপাদান হিসেবে চেইন। এছাড়া ডোমেইন স্কিল, স্কিল আপগ্রেডেশনের দিকগুলোও কভার করবে বিশ্বকর্মাকে এর অন্যান্য.

Skill Assessment and Basic Training

Skill Assessment:

 সমস্ত নিবন্ধিত সুবিধাভোগীদের জন্য দক্ষতা মূল্যায়ন হবে তাদের বিদ্যমান দক্ষতার মাত্রা নিশ্চিত করার জন্য করা হয়েছে। এটা হবে দক্ষতা আপগ্রেডেশন প্রথম উল্লেখযোগ্য কার্যকলাপ প্রক্রিয়া এবং দক্ষতার বর্তমান স্তরের মূল্যায়ন করে, প্রধানমন্ত্রী বিশ্বকর্মায় দক্ষতা বৃদ্ধির ভবিষ্যত পথ একটি অবহিত পদ্ধতিতে চার্ট করা হবে. এটা হবে একটা সহজ, সংক্ষিপ্ত, প্রদর্শনমূলক (কম্পিউটার ভিত্তিক এবং/অথবা শারীরিক) কার্যকলাপ, একটি বিস্তৃত মূল্যায়ন করতে বিশ্বকর্মাদের বিদ্যমান দক্ষতা, আধুনিকতার সাথে পরিচিতি সরঞ্জাম এবং কৌশল, এবং কোনো জ্ঞান ফাঁক. ক্রমতালিকা স্কিল অ্যাসেসমেন্টের আওতায় থাকা সুবিধাভোগীদের হবে.

MoMSME is an acronym for “mobile small and medium-sized enterprises.” এ সময় মূল্যায়ন হবে বিশ্বকর্মা ট্রেনিং সেন্টারে রিপোর্ট করেন এবং উইল পূর্বে, প্রাথমিক প্রশিক্ষণ। এটি পরিচালনা করা হবে প্রাথমিক প্রশিক্ষণের জন্য মনোনীত কেন্দ্র.

Basic Training:

উন্নতির জন্য মৌলিক প্রশিক্ষণ অপরিহার্য বলে মনে করা হয় সমস্ত নিবন্ধিত বিশ্বকর্মাদের দক্ষতা, এবং একটি এর প্রথম ধাপ অঙ্কনের জন্য যোগ্যতার শর্ত ঋণ সুতরাং, মৌলিক প্রশিক্ষণের উদ্দেশ্য হবে বিশ্বকর্মাদের তাদের দক্ষতার মাত্রা উন্নত করতে সক্ষম করুন, ক্রেডিট সহায়তা পেতে এবং তাদের আপগ্রেড/আধুনিকীকরণ করতে টুলস এই উন্নত আয়ের স্তর হতে হবে এবং দক্ষতা, জ্ঞানের সমসাময়িকতা, এবং শিল্পোদ্যোগ. এ প্রশিক্ষণ দেওয়া হবে চিহ্নিত দক্ষতা কেন্দ্র, সাধারণত জেলা সদরে/ প্রতিবেশী জেলা / শিল.

প্রাথমিক প্রশিক্ষণ প্রায় 40 ঘন্টা হবে, 5-7 দিনের বেশি, এবং এর আনুষ্ঠানিককরণ অন্তর্ভুক্ত থাকবে অর্জিত দক্ষতা (পূর্ব শিক্ষার স্বীকৃতির মাধ্যমেবা RPL) এবং আপগ্রেডেশন। শিল্পের দক্ষতা এবং সমিতি, সম্প্রদায় সংগঠন, এবং MSDE দক্ষতা ইকোসিস্টেমে বিদ্যমান জ্ঞান হয়েছে কাস্টমাইজড প্রশিক্ষণ প্রোগ্রাম বিকাশের জন্য ব্যবহার করা হয়েছে প্রতিটি ট্রেড/টাইপের বিশ্বকর্মা, এবং টুলকিটের জন্য।NIRD, MoMSME,

MoRD, etc. সুবিধাভোগীদের আধুনিক সরঞ্জাম এবং সর্বোত্তম অনুশীলন, নকশা, সেক্টরের বৃহত্তর মূল্য শৃঙ্খলের পরিচিতি; ডিজিটাল, আর্থিক এবং নরম দক্ষতা; এবং সঙ্গে আবদ্ধ বিপণন এবং উদ্যোক্তা জ্ঞান। শেষে প্রশিক্ষণে বিশ্বকর্মাকে আত্মবিশ্বাসী হতে হবে তাদের বাণিজ্যে নতুন ব্যবসায়িক অনুশীলনের চেষ্টা করতে, ব্যবহার করুন দক্ষতার সাথে সরঞ্জাম এবং ব্যবহার করার জন্য একটি কংক্রিট পরিকল্পনা আছে পরবর্তীতে 1 লক্ষ টাকা ঋণ।

এর মাধ্যমে প্রশিক্ষণ প্রদান করা হবে শ্রেণীকক্ষ মোডে অভিজ্ঞ, প্রত্যয়িত প্রশিক্ষক (গুরু-শিষ্য পরম্পরা), প্রশিক্ষণ সরঞ্জাম সহ এবং ব্যবহারিক প্রশিক্ষণের জন্য সরঞ্জাম। আধুনিক প্রশিক্ষণ অডিও-ভিজ্যুয়াল সরঞ্জামগুলি প্রশিক্ষণের পরিপূরক হবে।প্রায় 40 ঘন্টার প্রশিক্ষণের জন্য প্রশিক্ষণ সামগ্রী টুলকিটে ম্যানুয়াল সহ, মুদ্রিত, ইলেকট্রনিক এবং অডিও-ভিজ্যুয়াল ফর্ম দেওয়া হবে। মাস্টার ট্রেইনাররা করবেন বাণিজ্য বিশেষজ্ঞ হতে এবং থেকে উৎস করা হবে শিল্প এবং সম্প্রদায়। বেসিক শেষে প্রশিক্ষণ, একটি স্বাধীন মূল্যায়ন হবে পরিচালিত, এবং জাতীয় দক্ষতা যোগ্যতা ফ্রেমওয়ার্ক (NSQF) সার্টিফিকেশন প্রদান করা হবে সফল প্রার্থীরা। MoMSME- is a group of small and medium-sized enterprises.

প্রশিক্ষণের সময় বোর্ড ও লজিং হবে বিনামূল্যে এবং মজুরি ক্ষতিপূরণ প্রদান করা হবে সহায়তা Rs আকারে প্রদান করা হবে. 500 উপবৃত্তি প্রতিদিন.প্রশিক্ষণের ফোকাস হ্যান্ডহোল্ড এবং তাদের গুণমান উন্নত করতে সুবিধাভোগীদের সুবিধার্থে পণ্য.

Advanced Training

সুবিধাভোগীরা আরও এগিয়ে যেতে আগ্রহী বেসিক ট্রেনিং এর পর স্কিল আপগ্রেডেশন হবে 15 দিন / 120 ঘন্টার উন্নত প্রশিক্ষণের জন্য নথিভুক্ত বা আরও বেশি মনোনীত প্রশিক্ষণ কেন্দ্রে।উন্নত প্রশিক্ষণের লক্ষ্য হবে গভীরতর করা উদ্যোক্তা জ্ঞান যাতে বিশ্বকর্মা একটি এন্টারপ্রাইজে বিকাশ করার জন্য যথেষ্ট আত্মবিশ্বাসী বোধ করতে পারে 18 স্ব-কর্মসংস্থান থেকে। অ্যাডভান্সড ট্রেনিং হবে সর্বশেষ প্রযুক্তির গভীর উপলব্ধির প্রচার, নকশা উপাদান, এবং মান শৃঙ্খল সংযোগ সক্রিয় চিহ্নিত অ্যাঙ্কর শিল্প অংশীদারদের সাথে। বিষয় আরো মনোযোগ প্রয়োজন মৌলিক প্রশিক্ষণ এছাড়াও হবে পর্যন্ত নেওয়া. টুলকিট ভিডিও ম্যানুয়াল প্রদান করা হবে সুবিধাভোগী সুবিধাভোগীকে সচেতন করা হবে টাকা

Training Stipend

 একটি প্রশিক্ষণ উপবৃত্তি Rs. বেসিক এবং অ্যাডভান্সড ট্রেনিং প্রোগ্রামে নথিভুক্ত হওয়ার সময় প্রত্যেক প্রাপকের জন্য প্রতিদিন 500 টাকা পাওয়া যাবে।

Credit Support:

ঐতিহ্যবাহী কারিগর এবং কারিগরদের দক্ষতা উন্নত এবং সমর্থন করার জন্য এই প্রকল্পের অধীনে সাশ্রয়ী মূল্যের ঋণের অ্যাক্সেস সহজতর করা হবে। প্রাপকের অবশ্যই একটি দক্ষতা থাকতে হবে স্কিমের অধীনে 1 লক্ষ টাকা পর্যন্ত ক্রেডিট সাপোর্টের প্রথম ধাপ পাওয়ার যোগ্য হতে, আপনাকে অবশ্যই একটি মূল্যায়ন করতে

হবে এবং মৌলিক প্রশিক্ষণ সম্পূর্ণ করতে হবে।নিম্নলিখিত ক্রিয়াকলাপের মাধ্যমে, এই উপাদানটি বিশ্বকর্মাদের ব্যবসার উন্নয়নের জন্য ভর্তুকি দেওয়া প্রাতিষ্ঠানিক অর্থের সহজ অ্যাক্সেস দিতে চায়।প্রধানমন্ত্রী বিশ্বকর্মার অধীনে আর্থিক সহায়তা করা হবে আকারে লক্ষ্যকৃত সুবিধাভোগীদের প্রদান করা হয় জামানত মুক্ত ‘এন্টারপ্রাইজ ডেভেলপমেন্ট লোন.

ঋণ সহায়তার মোট পরিমাণ হবে Rs.3,00,000/- যেখানে, সুবিধাভোগীরা টাকা পর্যন্ত প্রথম লোন ট্রাঞ্চ পেতে পারেন৷ 1,00,000/- এবং দ্বিতীয় 2,00,000/- টাকা পর্যন্ত ঋণের স্তর।স্কিমের অধীনে ঋণ বিতরণ করা হবে এর নির্দিষ্ট মাইলফলক অর্জনের সাথে যুক্ত প্রশিক্ষণ সুবিধাভোগী প্রথম ঋণের জন্য যোগ্য হবেন 5-7 দিনের বেসিস প্রশিক্ষণ সমাপ্তির পর ট্রাঞ্চ MSDE দ্বারা প্রদান।

দ্বিতীয় ধাপে ঋণ পাওয়া যাবে সুবিধাভোগী যারা ১ম ধাপের সুবিধা নিয়েছেন এবং একটি প্রমিত ঋণ কাউন্ট বজায় রাখা হয়েছে এবং গ্রহণ করেছে তাদের ব্যবসায় ডিজিটাল লেনদেন বা আছে উন্নত প্রশিক্ষণের মধ্য দিয়ে গেছে। তাদের উচিৎ ছিল সুবিধা নেওয়ার আগে প্রথম ঋণের ট্র্যাঞ্চ পরিশোধ করুন দ্বিতীয় স্তর

Eligibility:

1.একজন কারিগর বা কারিগর হাত এবং সরঞ্জাম দিয়ে কাজ করছেন এবং পরিবার-ভিত্তিক ঐতিহ্যবাহী ব্যবসাগুলির মধ্যে একটিতে জড়িত অসংগঠিত বা অনানুষ্ঠানিক , স্ব-কর্মসংস্থান ভিত্তিতে, জন্য যোগ্য হবে পিএম বিশ্বকর্মার অধীনে ।

2.সুবিধাভোগীর বয়স ন্যূনতম ১৮ বছর হতে হবে নিবন্ধনের তারিখে .

3.সুবিধাভোগীকে ব্যবসায় নিযুক্ত করা উচিত নিবন্ধনের তারিখে উদ্বিগ্ন এবং থাকা উচিত নয় এর অনুরূপ ক্রেডিট-ভিত্তিক প্রকল্পের অধীনে ঋণ গ্রহণ করেছে কেন্দ্রীয় সরকার বা রাজ্য সরকারের জন্য স্ব-কর্মসংস্থান/ব্যবসা উন্নয়ন, যেমন PMEGP,পিএম স্বানিধি, মুদ্রা, গত ৫ বছরে। যাহোক,MUDRA এবং Svanidhi এর সুবিধাভোগী যারা আছে সম্পূর্ণরূপে তাদের ঋণ পরিশোধ, প্রধানমন্ত্রী অধীনে যোগ্য হবে বিশ্বকর্মা। এই সময়কাল 5 বছর গণনা করা হবে ঋণ অনুমোদনের তারিখ থেকে.

4.এই স্কিমের অধীনে নিবন্ধন এবং সুবিধাগুলি হবে৷ পরিবারের একজন সদস্যের মধ্যে সীমাবদ্ধ। সুবিধার জন্য স্কিমের অধীনে সুবিধা, একটি ‘পরিবার’ হিসাবে সংজ্ঞায়িত করা হয়েছে স্বামী, স্ত্রী এবং অবিবাহিত সন্তানদের নিয়ে গঠিত.সরকারি চাকরিতে নিয়োজিত ব্যক্তি এবং তার পরিবার সদস্যরা প্রকল্পের অধীনে যোগ্য হবেন না.

By surojit

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *